শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

Gmail / জিমেইলের ইতিহাস

জিমেইল হল গুগুল দ্বারা প্রদত্ত একটি বিনামূল্যের ইমেল পরিষেবা৷ 2019 সালের হিসাবে, এটি বিশ্বব্যাপী 1.5 বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী ছিল। একজন ব্যবহারকারী সাধারণত একটি ওয়েব ব্রাউজার বা অফিসিয়াল মোবাইল অ্যাপে জিমেইল অ্যাক্সেস করেন। গুগুল  POP এবং IMAP প্রোটোকলের মাধ্যমে 



ইমেল ক্লায়েন্টদের ব্যবহার সমর্থন করে।

                2004 সালে চালু হওয়ার সময়, জিমেইল প্রতি ব্যবহারকারীর জন্য এক গিগাবাইটের স্টোরেজ ক্ষমতা প্রদান করে, যা সেই সময়ে অফার করা প্রতিযোগীদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ছিল। আজ, পরিষেবাটি 15 গিগাবাইট স্টোরেজ সহ আসে৷ ব্যবহারকারীরা সংযুক্তি সহ 50 মেগাবাইট আকারের ইমেল পেতে পারে, যখন তারা 25 মেগাবাইট পর্যন্ত ইমেল পাঠাতে পারে। বড় ফাইল পাঠানোর জন্য, ব্যবহারকারীরা গুগুল  ড্রাইভ থেকে বার্তায় ফাইল সন্নিবেশ করতে পারেন। জিমেইল এর একটি অনুসন্ধান-ভিত্তিক ইন্টারফেস এবং একটি ইন্টারনেট ফোরামের মতো একটি "কথোপকথন দৃশ্য" রয়েছে। Ajax এর প্রাথমিক গ্রহণের জন্য পরিষেবাটি ওয়েবসাইট বিকাশকারীদের মধ্যে উল্লেখযোগ্য।



স্টোরেজ

1 এপ্রিল, 2004-এ, এক গিগাবাইট  স্টোরেজ স্পেস সহ জিমেইল চালু করা হয়েছিল, যা সেই সময়ে অফার করা প্রতিযোগীদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি।

1 এপ্রিল, 2005-এ, জিমেইল-এর প্রথম বার্ষিকীতে, সীমা দ্বিগুণ করে দুই গিগাবাইট স্টোরেজ করা হয়েছিল। জিমেইলের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর জর্জেস হারিক বলেছেন যে গুগুল  "মানুষকে চিরকাল আরও জায়গা দিতে থাকবে।"

24 এপ্রিল, 2012-এ, গুগুল ড্রাইভ চালু করার অংশ হিসেবে জিমেইল-এ অন্তর্ভুক্ত স্টোরেজ 7.5 থেকে 10 গিগাবাইট ("এবং গণনা") বৃদ্ধির ঘোষণা দেয়।

13 মে, 2013-এ, গুগুল  জিমেইল গুগুল  ড্রাইভ এবং গুগুল + ফটো জুড়ে সঞ্চয়স্থানের সামগ্রিক একত্রীকরণের ঘোষণা দেয়, যা ব্যবহারকারীদের তিনটি পরিষেবার মধ্যে অন্তর্ভুক্ত 15 গিগাবাইট সঞ্চয়স্থানের অনুমতি দেয়।

ইন্টারফেস

            জিমেইল ইউজার ইন্টারফেস প্রাথমিকভাবে অন্যান্য ওয়েব-মেইল সিস্টেম থেকে আলাদা ছিল যার ফোকাস ইমেলের অনুসন্ধান এবং কথোপকথন থ্রেডিংয়ের উপর ছিল, একটি একক পৃষ্ঠায় দুই বা ততোধিক লোকের মধ্যে একাধিক বার্তা গোষ্ঠীবদ্ধ করা হয়েছিল, একটি পদ্ধতি যা পরে তার প্রতিযোগীদের দ্বারা অনুলিপি করা হয়েছিল। জিমেইল এর ইউজার ইন্টারফেস ডিজাইনার, কেভিন ফক্স, ব্যবহারকারীদের মনে করতে চেয়েছিলেন যেন তারা সবসময় একটি পৃষ্ঠায় থাকে এবং অন্য জায়গায় নেভিগেট করার পরিবর্তে কেবল সেই পৃষ্ঠায় জিনিস পরিবর্তন করে।

            জিমেইল এর ইন্টারফেস 'লেবেল' (ট্যাগ) ব্যবহার করে – যা প্রচলিত ফোল্ডারগুলিকে প্রতিস্থাপন করে এবং ইমেলগুলিকে সংগঠিত করার আরও নমনীয় পদ্ধতি প্রদান করে; স্বয়ংক্রিয়ভাবে সংগঠিত, মুছে ফেলা বা অন্য ঠিকানায় আগত ইমেল ফরওয়ার্ড করার জন্য ফিল্টার; এবং বার্তাগুলিকে 'গুরুত্বপূর্ণ' হিসাবে স্বয়ংক্রিয়ভাবে চিহ্নিত করার জন্য গুরুত্ব চিহ্নিতকারী।

        নভেম্বর 2011-এ, গুগুল  তার ইন্টারফেসের একটি পুনঃডিজাইন চালু করা শুরু করে যা জিমেইলের চেহারাটিকে আরও মিনিমালিস্ট ডিজাইনে "সরলীকৃত" করে যাতে একটি সামগ্রিক গুগুল  ডিজাইন পরিবর্তনের অংশ হিসাবে তার পণ্য এবং পরিষেবা জুড়ে আরও সামঞ্জস্যপূর্ণ চেহারা প্রদান করা যায়। প্রধানত পুনঃডিজাইন করা উপাদানগুলির মধ্যে একটি সুবিন্যস্ত কথোপকথন দৃশ্য, তথ্যের কনফিগারযোগ্য ঘনত্ব, নতুন উচ্চ-মানের থিম, সর্বদা দৃশ্যমান লেবেল এবং পরিচিতিগুলির সাথে একটি পরিবর্তনযোগ্য নেভিগেশন বার এবং আরও ভাল অনুসন্ধান অন্তর্ভুক্ত রয়েছে।ব্যবহারকারীরা অফিসিয়াল রিলিজের কয়েক মাস আগে নতুন ইন্টারফেস ডিজাইনের পূর্বরূপ দেখতে এবং সেইসাথে মার্চ 2012 পর্যন্ত পুরানো ইন্টারফেসে প্রত্যাবর্তন করতে সক্ষম হয়েছিল, যখন গুগুল  প্রত্যাবর্তনের ক্ষমতা বন্ধ করে দেয় এবং সমস্ত ব্যবহারকারীর জন্য নতুন ডিজাইনে রূপান্তর সম্পূর্ণ করে। 

স্পার্ম ছাকুনি

        জিমেইল এর স্প্যাম ফিল্টারিং একটি সম্প্রদায়-চালিত সিস্টেমের বৈশিষ্ট্য: যখন কোনো ব্যবহারকারী একটি ইমেলকে স্প্যাম হিসাবে চিহ্নিত করে, তখন এটি সমস্ত জিমেইল ব্যবহারকারীদের জন্য একই ধরনের ভবিষ্যত বার্তা সনাক্ত করতে সিস্টেমকে সাহায্য করার জন্য তথ্য প্রদান করে।


এপ্রিল 2018 আপডেটে, স্প্যাম ফিল্টারিং ব্যানারগুলি আরও বড় এবং সাহসী অক্ষর সহ একটি নতুন ডিজাইন পেয়েছে৷




জিমেইল ল্যাবস

        5 জুন, 2008-এ চালু করা জিমেইল ল্যাব বৈশিষ্ট্য ব্যবহারকারীদের জিমেইলl-এর নতুন বা পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার অনুমতি দেয়। ব্যবহারকারীরা বেছে বেছে ল্যাব বৈশিষ্ট্যগুলি সক্ষম বা অক্ষম করতে পারে এবং তাদের প্রতিটি সম্পর্কে প্রতিক্রিয়া প্রদান করতে পারে। এটি জিমেইল ইঞ্জিনিয়ারদের তাদের উন্নত করার জন্য এবং তাদের জনপ্রিয়তা মূল্যায়ন করার জন্য নতুন বৈশিষ্ট্য সম্পর্কে ব্যবহারকারীর ইনপুট পেতে অনুমতি দেয়।

        জনপ্রিয় বৈশিষ্ট্য, যেমন "আনডু সেন্ড" বিকল্প, প্রায়শই জিমেইল ল্যাব থেকে "স্নাতক" হয়ে জিমেইল এ একটি আনুষ্ঠানিক সেটিং হয়ে যায়।

সমস্ত ল্যাব বৈশিষ্ট্য পরীক্ষামূলক এবং যে কোন সময় সমাপ্তি সাপেক্ষে।


অনুসন্ধান করুন

জিমেইল ইমেল অনুসন্ধানের জন্য একটি অনুসন্ধান বার অন্তর্ভুক্ত করে। অনুসন্ধান বারটি পরিচিতি, গুগল ড্রাইভে সংরক্ষিত ফাইল, গুগল ক্যালেন্ডার এবং গুগল সাইট থেকে ইভেন্টগুলিও অনুসন্ধান করতে পারে।

            2012 সালের মে মাসে, জিমেইল ব্যবহারকারীর ইমেল থেকে স্বয়ংক্রিয়-সম্পূর্ণ ভবিষ্যদ্বাণী অন্তর্ভুক্ত করার জন্য অনুসন্ধান কার্যকারিতা উন্নত করে।

            জিমেইল-এর অনুসন্ধান কার্যকারিতা শব্দের খণ্ডগুলি ('সাবস্ট্রিং অনুসন্ধান' বা আংশিক শব্দ অনুসন্ধান নামেও পরিচিত) অনুসন্ধান করা সমর্থন করে না। ওয়ার্কঅ্যারাউন্ড বিদ্যমান।

 জিমেইলের ইতিহাস

2020 সাল পর্যন্ত জিমেইল লোগো ব্যবহার করা হয়েছে

                    জিমেইলের জন্য ধারণাটি জনসাধারণের কাছে ঘোষণা করার কয়েক বছর আগে পল বুচেইট তৈরি করেছিলেন। প্রজেক্টটি ক্যারিবু নামে পরিচিত ছিল। প্রাথমিক বিকাশের সময়, প্রকল্পটি গুগলের নিজস্ব প্রকৌশলীদের থেকে গোপন রাখা হয়েছিল। প্রকল্পের উন্নতির পর এটি পরিবর্তিত হয়, এবং 2004 সালের প্রথম দিকে, বেশিরভাগ কর্মচারী কোম্পানির অভ্যন্তরীণ ইমেল সিস্টেম অ্যাক্সেস করার জন্য এটি ব্যবহার করে। সীমিত বিটা রিলিজ হিসেবে 1 এপ্রিল, 2004-এ গুগুল  জনসাধারণের কাছে জিমেইল ঘোষণা করেছিল।

            নভেম্বর 2006 সালে, গুগল মোবাইল ফোনের জন্য জিমেইলের একটি জাভা-ভিত্তিক অ্যাপ্লিকেশন অফার করা শুরু করে। অক্টোবর 2007 সালে, গুগুল  জিমেইল ব্যবহার করা কোডের কিছু অংশ পুনঃলিখন করার একটি প্রক্রিয়া শুরু করেছিল, যা পরিষেবাটিকে দ্রুততর করে তুলবে এবং কাস্টম কীবোর্ড শর্টকাট এবং নির্দিষ্ট বার্তা ও ইমেল অনুসন্ধান বুকমার্ক করার ক্ষমতার মতো নতুন বৈশিষ্ট্য যোগ করবে। জিমেইল অক্টোবর 2007 এ IMAP সমর্থন যোগ করেছে।

            জানুয়ারী 2008-এর কাছাকাছি একটি আপডেট জিমেইল-এর জাভাস্ক্রিপ্ট ব্যবহারের উপাদানগুলিকে পরিবর্তন করে, এবং এর ফলে কিছু ব্যবহারকারী ব্যবহার করা তৃতীয় পক্ষের স্ক্রিপ্ট ব্যর্থ হয়। গুগুল  সমস্যাটি স্বীকার করেছে এবং ব্যবহারকারীদের সমাধানে সহায়তা করেছে।

                    জিমেইল 7 জুলাই, 2009-এ বিটা অবস্থা থেকে প্রস্থান করেছে। ডিসেম্বর 2013 এর আগে, ব্যবহারকারীদের ইমেলগুলিতে ছবি দেখার অনুমোদন দিতে হয়েছিল, যা একটি নিরাপত্তা ব্যবস্থা হিসাবে কাজ করেছিল। এটি ডিসেম্বর 2013 এ পরিবর্তিত হয়েছিল, যখন গুগুল , উন্নত চিত্র পরিচালনার উদ্ধৃতি দিয়ে, ব্যবহারকারীর অনুমোদন ছাড়াই চিত্রগুলিকে দৃশ্যমান করতে সক্ষম করে। ছবিগুলি এখন মূল বহিরাগত হোস্ট সার্ভারের পরিবর্তে গুগলের সুরক্ষিত প্রক্সি সার্ভারের মাধ্যমে রুট করা হয়।মার্কেটিংল্যান্ড উল্লেখ করেছে যে ইমেজ হ্যান্ডলিং-এ পরিবর্তনের মানে ইমেল বিপণনকারীরা আর প্রাপকের আইপি ঠিকানা বা প্রাপক কী ধরনের ডিভাইস ব্যবহার করছেন সে সম্পর্কে তথ্য ট্র্যাক করতে সক্ষম হবে না। যাইহোক, ওয়্যারড বলেছেন যে নতুন পরিবর্তনের অর্থ হল প্রেরকরা যখন একটি ইমেল প্রথম খোলার সময় ট্র্যাক করতে পারে, কারণ ইমেজগুলির প্রাথমিক লোড করার জন্য সিস্টেমটিকে মূল সার্ভারে একটি "কলব্যাক" করতে হবে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

How to clean Computer RAM ? কী ভাবে RAM পরিষ্কার করবেন ?

 কম্পিউটারের RAM (Random Access Memory) পরিষ্কার করার সময় খুব সাবধান থাকতে হয়, কারণ এটি একটি সেন্সিটিভ হার্ডওয়্যার কম্পোনেন্ট। নিচে ধাপে ...