মঙ্গলবার, ২৮ জুন, ২০২২

Microsoft Power Point / মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট

 


    মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট হল একটি প্রেজেন্টেশন প্রোগ্রাম, যা Forethought, Inc নামে একটি সফ্টওয়্যার কোম্পানিতে রবার্ট গ্যাসকিন্স এবং ডেনিস অস্টিন  দ্বারা তৈরি করা হয়েছে। এটি 20 এপ্রিল, 1987 প্রাথমিকভাবে শুধুমাত্র Macintosh কম্পিউটারের জন্য মুক্তি পায়।মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট প্রায় 14 মিলিয়ন ডলারে অধিগ্রহণ করে তিন মাস পরে এটি প্রদর্শিত হয়। এটি ছিল মাইক্রোসফটের প্রথম উল্লেখযোগ্য অধিগ্রহণ,[9] এবং মাইক্রোসফ্ট সিলিকন ভ্যালিতে পাওয়ারপয়েন্টের জন্য একটি নতুন ব্যবসায়িক ইউনিট স্থাপন করে যেখানে ফোরথট অবস্থিত ছিল।


    পাওয়ারপয়েন্ট মাইক্রোসফ্ট অফিস স্যুটের একটি উপাদান হয়ে ওঠে, যা প্রথমে 1989 সালে ম্যাকিনটোশের জন্য এবং 1990 সালে উইন্ডোজের জন্য অফার করা হয়েছিল,  যা বেশ কয়েকটি মাইক্রোসফ্ট অ্যাপকে একত্রিত করেছিল। পাওয়ারপয়েন্ট 4.0 (1994) থেকে শুরু করে, পাওয়ারপয়েন্ট মাইক্রোসফ্ট অফিস ডেভেলপমেন্টে একত্রিত হয়েছিল এবং ভাগ করা সাধারণ উপাদান এবং একটি অভিন্ন ব্যবহারকারী ইন্টারফেস গ্রহণ করেছিল।


মাইক্রোসফ্ট উইন্ডোজের একটি সংস্করণ প্রবর্তনের আগে পাওয়ারপয়েন্টের বাজারের অংশীদারি প্রথমদিকে খুব কম ছিল, কিন্তু উইন্ডোজ এবং অফিসের বৃদ্ধির সাথে সাথে দ্রুত বৃদ্ধি পেয়েছে। 95 শতাংশ অনুমান করা হয়েছে।

পাওয়ারপয়েন্ট মূলত ব্যবসায়িক প্রতিষ্ঠানের মধ্যে গ্রুপ প্রেজেন্টেশনের জন্য ভিজ্যুয়াল সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছিল, কিন্তু ব্যবসায়িক এবং এর বাইরেও অন্যান্য যোগাযোগের পরিস্থিতিতে এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। পাওয়ারপয়েন্টের এই ব্যাপক ব্যবহারের প্রভাব সমাজ জুড়ে একটি শক্তিশালী পরিবর্তন হিসাবে অনুভব করা হয়েছে, এটিকে কম ব্যবহার করা উচিত, ভিন্নভাবে ব্যবহার করা উচিত, বা আরও ভালো ব্যবহার করা উচিত এমন পরামর্শ সহ শক্তিশালী প্রতিক্রিয়া সহ 

প্রথম পাওয়ারপয়েন্ট সংস্করণ (ম্যাকিনটোশ 1987) ওভারহেড ট্রান্সপারেন্সি তৈরি করতে ব্যবহৃত হয়েছিল, দ্বিতীয়টি (ম্যাকিনটোশ 1988, উইন্ডোজ 1990) 35 মিমি রঙের স্লাইডও তৈরি করতে পারে। তৃতীয় সংস্করণ (Windows এবং Macintosh 1992) ডিজিটাল প্রজেক্টরে ভার্চুয়াল স্লাইডশোর ভিডিও আউটপুট চালু করেছে, যা সময়ের সাথে সাথে সম্পূর্ণরূপে শারীরিক স্বচ্ছতা এবং স্লাইডগুলিকে প্রতিস্থাপন করবে। তারপর থেকে এক ডজন প্রধান সংস্করণ অনেক অতিরিক্ত বৈশিষ্ট্য এবং অপারেশনের মোড যোগ করেছে এবং অ্যাপল ম্যাকিনটোশ এবং মাইক্রোসফ্ট উইন্ডোজের বাইরে পাওয়ারপয়েন্টকে উপলব্ধ করেছে, অ্যান্ড্রয়েড এবং ওয়েব অ্যাক্সেসের সংস্করণ যোগ করেছে।

(1984-1987)

PowerPoint Forethought, Inc নামে সিলিকন ভ্যালিতে একটি সফ্টওয়্যার স্টার্টআপে রবার্ট গ্যাসকিন্স এবং ডেনিস অস্টিন দ্বারা তৈরি করা হয়েছিল। পূর্বচিন্তা 1983 সালে একটি সমন্বিত পরিবেশ এবং ভবিষ্যতের ব্যক্তিগত কম্পিউটারের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল যা একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস প্রদান করবে, কিন্তু এটি একটি "পুনরারম্ভ" এবং নতুন পরিকল্পনার প্রয়োজনে অসুবিধার মধ্যে পড়েছিল।


5 জুলাই, 1984-এ, পূর্বচিন্তা রবার্ট গাসকিনসকে পণ্য উন্নয়নের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেয়[23]: 51- একটি নতুন অ্যাপ্লিকেশন তৈরি করতে যা বিশেষ করে মাইক্রোসফ্ট উইন্ডোজ এবং অ্যাপল ম্যাকিনটোশের মতো নতুন গ্রাফিকাল ব্যক্তিগত কম্পিউটারের জন্য উপযুক্ত হবে। প্রায় একমাস পরে (14 আগস্ট, 1984) "ওভারহেড প্রজেকশনের জন্য প্রেজেন্টেশন গ্রাফিক্স" শিরোনামের একটি 2-পৃষ্ঠার নথি আকারে গ্যাসকিন্স পাওয়ারপয়েন্টের তার প্রাথমিক বিবরণ তৈরি করেছিলেন। পাওয়ারপয়েন্টের জন্য। Gaskins এবং অস্টিন প্রায় এক বছর ধরে নতুন পণ্যের সংজ্ঞা এবং নকশার উপর একসাথে কাজ করেন এবং 21 আগস্ট, 1985 তারিখে প্রথম স্পেসিফিকেশন নথি তৈরি করেন। এই প্রথম ডিজাইন ডকুমেন্টটি এমন একটি পণ্য দেখায় যেটি মাইক্রোসফ্ট উইন্ডোজ 1.0-তে দেখাবে, যা সেই সময়ে প্রকাশিত হয়নি।


যে বৈশিষ্ট থেকে উন্নয়ন অস্টিন দ্বারা শুরু হয়েছিল নভেম্বর 1985 সালে, ম্যাকিনটোশের জন্য প্রথম। : 1986 সালের জুন মাসে গ্যাসকিন্স দুটি চূড়ান্ত পণ্য স্পেসিফিকেশন বিপণন নথি প্রস্তুত করেছে; এগুলি ম্যাকিনটোশ এবং উইন্ডোজ উভয়ের জন্য একটি পণ্য বর্ণনা করেছে। প্রায় একই সময়ে, অস্টিন, রুডকিন, এবং গ্যাসকিনস একটি দ্বিতীয় এবং চূড়ান্ত প্রধান নকশা স্পেসিফিকেশন নথি উত্পাদিত, এই সময় একটি ম্যাকিনটোশ চেহারা দেখাচ্ছে.

এই বিকাশের সময়কালে, পণ্যটিকে "উপস্থাপক" বলা হত। তারপর, মুক্তির ঠিক আগে, ট্রেডমার্ক হিসাবে নামটি নিবন্ধন করার জন্য Forethought এর আইনজীবীদের সাথে একটি শেষ মুহূর্তের চেক ছিল এবং "উপস্থাপক" অপ্রত্যাশিতভাবে প্রত্যাখ্যান করা হয়েছিল কারণ এটি ইতিমধ্যেই অন্য কেউ ব্যবহার করেছে৷ গাস্কিন্স বলেছেন যে তিনি "পাওয়ারপয়েন্ট" চিন্তা করেছিলেন, যার ভিত্তিতে পণ্যের লক্ষ্য "ক্ষমতায়ন" স্বতন্ত্র উপস্থাপকদের উপর ভিত্তি করে, এবং সেই নামটি আইনজীবীদের কাছে ক্লিয়ারেন্সের জন্য পাঠিয়েছিলেন, যখন সমস্ত ডকুমেন্টেশন দ্রুত সংশোধন করা হয়েছিল।


পাওয়ারপয়েন্টের সম্পূর্ণ বিকাশের জন্য তহবিল নিশ্চিত করা হয়েছিল জানুয়ারির মাঝামাঝি, 1987 সালে, যখন অ্যাপলের কৌশলগত বিনিয়োগ গ্রুপ নামে একটি নতুন অ্যাপল কম্পিউটার ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড, পাওয়ারপয়েন্টকে তার প্রথম বিনিয়োগ হিসেবে নির্বাচিত করে। পরে, 22 ফেব্রুয়ারী, 1987-এ, ফোরথট ফিনিক্সের পার্সোনাল কম্পিউটার ফোরামে পাওয়ারপয়েন্ট ঘোষণা করে; অ্যাপলের সিইও জন স্কলি, এই ঘোষণায় উপস্থিত হয়ে বলেন, "আমরা ডেস্কটপ প্রকাশনার চেয়ে অ্যাপলের জন্য সম্ভাব্য একটি বড় বাজার হিসাবে ডেস্কটপ উপস্থাপনাকে দেখি।"


মাইক্রোসফট দ্বারা অধিগ্রহণ (1987-1992)

1987 সালের প্রথম দিকে, মাইক্রোসফ্ট উপস্থাপনা তৈরি করার জন্য একটি নতুন অ্যাপ্লিকেশনের পরিকল্পনা শুরু করেছিল, জেফ রাইকসের নেতৃত্বে একটি কার্যকলাপ, যিনি অ্যাপ্লিকেশন বিভাগের মার্কেটিং প্রধান ছিলেন। মাইক্রোসফ্ট একটি অভ্যন্তরীণ গোষ্ঠীকে একটি স্পেসিফিকেশন এবং একটি নতুন উপস্থাপনা পণ্যের পরিকল্পনা লিখতে নিয়োগ করেছে। তারা উন্নয়নের গতি বাড়ানোর জন্য একটি অধিগ্রহণের চিন্তা করেছিল এবং 1987 সালের গোড়ার দিকে মাইক্রোসফ্ট ডেভ উইনারের পণ্যটি MORE নামে অধিগ্রহণের উদ্দেশ্যে একটি চিঠি পাঠায়, একটি রূপরেখা প্রোগ্রাম যা বুলেট চার্ট হিসাবে এর রূপরেখা প্রিন্ট করতে পারে। এই প্রস্তুতিমূলক কর্মকাণ্ডের সময় রাইকস আবিষ্কার করেন যে ওভারহেড উপস্থাপনা করার জন্য একটি প্রোগ্রাম ইতিমধ্যেই Forethought, Inc. দ্বারা তৈরি করা হচ্ছে এবং এটি প্রায় সম্পন্ন হয়েছে। রাইকস এবং অন্যান্যরা একটি গোপন প্রদর্শনের জন্য ফেব্রুয়ারি 6, 1987 তারিখে পূর্বচিন্তা পরিদর্শন করেছিলেন।


রাইকস পরে পাওয়ারপয়েন্ট দেখে তার প্রতিক্রিয়া এবং বিল গেটসের কাছে তার প্রতিবেদনটি বর্ণনা করেন, যিনি প্রাথমিকভাবে সন্দিহান ছিলেন:

    আমি ভেবেছিলাম, "ওভারহেড করার জন্য সফ্টওয়্যার - এটি একটি দুর্দান্ত ধারণা।" বিল দেখতে ফিরে এলাম। আমি বললাম, "বিল, আমি মনে করি আমাদের সত্যিই এটা করা উচিত।" এবং বিল বলল, "না, না, না, না, না, এটা মাইক্রোসফট ওয়ার্ডের একটি বৈশিষ্ট্য, শুধু এটিকে ওয়ার্ডে রাখুন।" ... এবং আমি বলতে থাকলাম, "বিল, না, এটি কেবল মাইক্রোসফ্ট ওয়ার্ডের একটি বৈশিষ্ট্য নয়, এটি কীভাবে লোকেরা এই উপস্থাপনাগুলি করে তার একটি সম্পূর্ণ ধারা।" এবং, তার কৃতিত্বের জন্য, তিনি আমার কথা শুনেছিলেন এবং শেষ পর্যন্ত আমাকে এগিয়ে যাওয়ার অনুমতি দিয়েছিলেন এবং ... PowerPoint নামে পরিচিত পণ্যটির জন্য Forethought নামে সিলিকন ভ্যালিতে এই কোম্পানিটি কিনেছিলেন।


পাওয়ারপয়েন্ট যখন ফোরথট দ্বারা প্রকাশ করা হয়েছিল, তখন এর প্রাথমিক প্রেসটি অনুকূল ছিল; ওয়াল স্ট্রিট জার্নাল প্রাথমিক প্রতিক্রিয়া সম্পর্কে রিপোর্ট করেছে: "'আমি বছরে প্রায় একটি পণ্য দেখি আমি এটি সম্পর্কে উত্তেজিত হই,' অ্যামি ওহল, বালা সিনউইড, পা-এর একজন পরামর্শদাতা বলেছেন। 'লোকেরা এই পণ্যটিতে অ্যাক্সেস পাওয়ার জন্য একটি ম্যাকিনটোশ কিনবে। .


28 এপ্রিল, 1987, শিপমেন্টের এক সপ্তাহ পরে, মাইক্রোসফ্টের সিনিয়র এক্সিকিউটিভদের একটি গ্রুপ ম্যাকিনটোশের প্রাথমিক পাওয়ারপয়েন্ট বিক্রয় এবং উইন্ডোজের পরিকল্পনা সম্পর্কে শোনার জন্য ফোরথট এ আরেকটি দিন অতিবাহিত করেছিল। উইনার তার কোম্পানী অধিগ্রহণের পূর্বের অভিপ্রায় পত্র প্রত্যাহার করে, এবং 1987 সালের মে মাসের মাঝামাঝি মাইক্রোসফট পূর্বচিন্তা অর্জনের উদ্দেশ্যে একটি চিঠি পাঠায়। সেই অভিপ্রায়ের চিঠিতে অনুরোধ করা হয়েছে, ফোরথট থেকে রবার্ট গাসকিনস 1987 সালের জুনের প্রথম দিকে বিল গেটসের সাথে একের পর এক বৈঠকের জন্য রেডমন্ডে যান, . নিউ ইয়র্ক টাইমস রিপোর্ট করেছে:

... 30 জুলাই 1987— মাইক্রোসফ্ট কর্পোরেশন আজ তার প্রথম উল্লেখযোগ্য সফ্টওয়্যার অধিগ্রহণের ঘোষণা করেছে, সানিভেল, ক্যালিফের ফোরথট ইনকর্পোরেটেডের জন্য $14 মিলিয়ন [বর্তমানে $33.4 মিলিয়ন  প্রদান করেছে। Apple Macintosh কম্পিউটারের ব্যবহারকারীরা ওভারহেড ট্রান্সপারেন্সি বা ফ্লিপ চার্ট তৈরি করতে। ... [T] তিনি Forethought অধিগ্রহণ মাইক্রোসফটের জন্য প্রথম উল্লেখযোগ্য, যেটি রেডমন্ড, ওয়াশে অবস্থিত। পূর্বচিন্তা সানিভেলে থাকবে, মাইক্রোসফটকে সিলিকন ভ্যালিতে উপস্থিতি প্রদান করবে। ইউনিটটির নেতৃত্বে থাকবেন রবার্ট গ্যাসকিনস, ফোরথট এর প্রোডাক্ট ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট।


মাইক্রোসফটের প্রেসিডেন্ট জন শার্লি অধিগ্রহণের জন্য মাইক্রোসফটের অনুপ্রেরণার প্রস্তাব দিয়েছেন: "'আমরা এই চুক্তিটি করেছি মূলত ডেস্কটপ প্রেজেন্টেশনে পণ্যের শ্রেণী হিসেবে আমাদের বিশ্বাসের কারণে। ... এই বিভাগে একটি পণ্যের সাথে বাজারজাত করার পূর্বাভাস ছিল।


মাইক্রোসফ্ট তার অ্যাপ্লিকেশন বিভাগের মধ্যে একটি স্বাধীন "গ্রাফিক্স বিজনেস ইউনিট" স্থাপন করে পাওয়ারপয়েন্ট বিকাশ ও বাজারজাত করার জন্য, প্রধান রেডমন্ড অবস্থান থেকে দূরে প্রথম মাইক্রোসফ্ট অ্যাপ্লিকেশন গ্রুপ। Forethought থেকে সমস্ত পাওয়ারপয়েন্ট মানুষ মাইক্রোসফট যোগদান, এবং নতুন অবস্থানের নেতৃত্বে ছিল রবার্ট Gaskins, ডেনিস অস্টিন এবং টমাস Rudkin নেতৃত্বাধীন উন্নয়ন সঙ্গে. ম্যাকিনটোশের জন্য পাওয়ারপয়েন্ট 1.0 নতুন মাইক্রোসফ্ট মালিকানা নির্দেশ করার জন্য সংশোধন করা হয়েছিল এবং বিক্রি করা অব্যাহত ছিল।


ম্যাকিনটোশের জন্য একটি নতুন পাওয়ারপয়েন্ট 2.0, রঙ 35 মিমি স্লাইড যোগ করে, 1988-এর মাঝামাঝি সময়ে আবির্ভূত হয়, এবং আবার ভাল রিভিউ পেয়েছিল। উইন্ডোজের জন্য একই পাওয়ারপয়েন্ট 2.0 পণ্যটি পুনরায় তৈরি করা হয়েছিল দুই বছর পরে, 1990-এর মাঝামাঝি সময়ে, একই সময়ে উইন্ডোজ 3.0-এর মতো। বেশিরভাগ রঙ প্রযুক্তি জেনিগ্রাফিক্সের সাথে যৌথ উন্নয়ন অংশীদারিত্বের ফল ছিল, সেই সময়ে প্রভাবশালী উপস্থাপনা পরিষেবা সংস্থা।


পাওয়ারপয়েন্ট 3.0, যা 1992 সালে উইন্ডোজ এবং ম্যাক উভয়ের জন্য পাঠানো হয়েছিল, প্রজেক্টর এবং মনিটরের জন্য লাইভ ভিডিও যুক্ত করেছে, যার ফলে পাওয়ারপয়েন্ট পরবর্তীতে উপস্থাপনা প্রদানের পাশাপাশি সেগুলি প্রস্তুত করার জন্য ব্যবহৃত হয়েছিল। এটি প্রথমে ওভারহেড ট্রান্সপারেন্সি এবং 35 মিমি স্লাইডের বিকল্প ছিল, কিন্তু সময়ের সাথে সাথে তাদের প্রতিস্থাপন করা হবে।

মাইক্রোসফট অফিসের অংশ (1993 সাল থেকে)

পাওয়ারপয়েন্ট শুরু থেকেই মাইক্রোসফট অফিসে অন্তর্ভুক্ত ছিল। ম্যাকিনটোশের জন্য পাওয়ারপয়েন্ট 2.0 ম্যাকিনটোশের প্রথম অফিস বান্ডেলের অংশ যা 1989-এর মাঝামাঝি সময়ে দেওয়া হয়েছিল। যখন উইন্ডোজের জন্য পাওয়ারপয়েন্ট 2.0 আবির্ভূত হয়, এক বছর পরে, এটি উইন্ডোজের জন্য অনুরূপ অফিস বান্ডেলের অংশ ছিল, যা 1990 সালের শেষের দিকে দেওয়া হয়েছিল। এই দুটিই ছিল বান্ডলিং প্রচার, যেখানে স্বাধীন অ্যাপ্লিকেশনগুলিকে একসাথে প্যাকেজ করা হয়েছিল এবং কম মোট মূল্যের জন্য দেওয়া হয়েছিল।


পাওয়ারপয়েন্ট 3.0 (1992) আবার আলাদাভাবে নির্দিষ্ট এবং বিকশিত হয়েছিল, এবং অফিস থেকে আলাদাভাবে বিজ্ঞাপন ও বিক্রি করা হয়েছিল। এটি পূর্বের মতই, মাইক্রোসফট অফিস 3.0-এ অন্তর্ভুক্ত ছিল, উভয় উইন্ডোজের জন্য এবং ম্যাকিনটোশের জন্য সংশ্লিষ্ট সংস্করণ।


বিল গেটসের একটি অভ্যন্তরীণ মেমোতে পাওয়ারপয়েন্ট 3.0 ডেভেলপমেন্টের শেষের দিকে, 1991 সালের ফেব্রুয়ারিতে অ্যাপ্লিকেশনগুলিকে আরও শক্তভাবে সংহত করার একটি পরিকল্পনা নির্দেশিত হয়েছিল:


আরেকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হল সময়ের সাথে সাথে আমাদের অ্যাপ্লিকেশন বিক্রয়ের কোন অংশটি একটি একক পণ্যের বিপরীতে অ্যাপ্লিকেশনগুলির একটি সেট হবে। ... অনুগ্রহ করে অনুমান করুন যে আমরা আমাদের ভবিষ্যত কৌশলগুলি মূল্যায়নে আমাদের পরিবারকে একত্রিত করতে এগিয়ে থাকব—পণ্য দলগুলি এটি প্রদান করবে। ... আমি বিশ্বাস করি যে আমাদের "অফিস" কে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশন হিসাবে রাখা উচিত।


পৃথক পণ্য বান্ডিল থেকে সমন্বিত উন্নয়নের জন্য পদক্ষেপটি পাওয়ারপয়েন্ট 4.0 দিয়ে শুরু হয়েছিল, রেডমন্ডের নতুন ব্যবস্থাপনার অধীনে 1993-1994 সালে বিকশিত হয়েছিল। সিলিকন ভ্যালিতে পাওয়ারপয়েন্ট গ্রুপটি স্বাধীন "গ্রাফিক্স বিজনেস ইউনিট" (জিবিইউ) থেকে অফিসের জন্য "গ্রাফিক্স প্রোডাক্ট ইউনিট" (জিপিইউ) হওয়ার জন্য পুনর্গঠিত হয়েছিল এবং পাওয়ারপয়েন্ট 4.0 একটি কনভার্জড ইউজার ইন্টারফেস এবং অন্যের সাথে ভাগ করা অন্যান্য উপাদান গ্রহণ করতে পরিবর্তিত হয়েছিল। অফিসে অ্যাপস।


যখন এটি প্রকাশ করা হয়, তখন কম্পিউটার প্রেস অনুমোদনের সাথে পরিবর্তনের বিষয়ে রিপোর্ট করে: "পাওয়ারপয়েন্ট 4.0 কে গ্রাউন্ড আপ থেকে রি-ইঞ্জিনিয়ার করা হয়েছে এবং অফিসের সাম্প্রতিক অ্যাপ্লিকেশনগুলির সাথে সাদৃশ্যপূর্ণ এবং কাজ করা হয়েছে: Word 6.0, Excel 5.0, এবং Access 2.0৷ ইন্টিগ্রেশন হল খুব ভাল, আপনি পাওয়ারপয়েন্ট চালাচ্ছেন তা নিশ্চিত করার জন্য আপনাকে দুবার দেখতে হবে এবং ওয়ার্ড বা এক্সেল নয়।" 5.0 এবং 6.0 এড়িয়ে যাওয়া) যাতে অফিসের সমস্ত উপাদান একই প্রধান সংস্করণ নম্বর ভাগ করে নেয়।

যদিও এই সময়ের মধ্যে পাওয়ারপয়েন্ট ইন্টিগ্রেটেড মাইক্রোসফ্ট অফিস পণ্যের অংশ হয়ে উঠেছে, তবে এর বিকাশ সিলিকন ভ্যালিতে রয়ে গেছে। পাওয়ারপয়েন্টের সফল সংস্করণগুলি গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে, বিশেষ করে সংস্করণ 12.0 (2007) যার একটি খুব আলাদা শেয়ার্ড অফিস "রিবন" ইউজার ইন্টারফেস এবং একটি নতুন শেয়ার্ড অফিস XML-ভিত্তিক ফাইল ফর্ম্যাট ছিল। এটি পাওয়ারপয়েন্টের 20 তম বার্ষিকী চিহ্নিত করেছে, এবং মাইক্রোসফ্ট সেই বার্ষিকীকে স্মরণ করার জন্য তার সিলিকন ভ্যালি ক্যাম্পাসে পাওয়ারপয়েন্ট টিমের জন্য একটি ইভেন্টের আয়োজন করেছে। বিশেষ অতিথি ছিলেন রবার্ট গাসকিনস, ডেনিস অস্টিন, এবং টমাস রুডকিন, এবং বৈশিষ্ট্যযুক্ত স্পিকার ছিলেন জেফ রাইকস, সমস্ত পাওয়ারপয়েন্ট 1.0 দিন থেকে, 20 বছর আগে।


তারপর থেকে অফিসের অংশ হিসাবে পাওয়ারপয়েন্টের বড় উন্নয়ন অব্যাহত রয়েছে। পাওয়ারপয়েন্ট 2016-এর জন্য নতুন ডেভেলপমেন্ট কৌশল (অফিস জুড়ে শেয়ার করা) Windows, Mac, iOS, Android, এবং ওয়েব অ্যাক্সেসের জন্য PowerPoint 2016-এর সংস্করণগুলি প্রায় একই সময়ে পাঠানো সম্ভব করেছে,  এবং প্রায় মাসিক সময়সূচীতে নতুন বৈশিষ্ট্য প্রকাশ করা  পাওয়ারপয়েন্ট উন্নয়ন এখনও 2017 হিসাবে সিলিকন ভ্যালিতে বাহিত হয়।


2010 সালে, জেফ রাইকস, যিনি সম্প্রতি মাইক্রোসফটের বিজনেস ডিভিশনের প্রেসিডেন্ট ছিলেন (অফিসের দায়িত্ব সহ), পর্যবেক্ষণ করেছিলেন: "অবশ্যই, আজ আমরা জানি যে পাওয়ারপয়েন্ট প্রায়শই দুই নম্বরে থাকে-বা কিছু ক্ষেত্রে এমনকি অফিসে অ্যাপ্লিকেশনগুলির মধ্যে এক নম্বর-সবচেয়ে বেশি ব্যবহৃত টুল"।

বিক্রয় এবং বাজার শেয়ার

পাওয়ারপয়েন্টের প্রাথমিক বিক্রয় ছিল 1987 (নয় মাসে) প্রায় 40,000 কপি বিক্রি হয়েছিল, 1988 সালে প্রায় 85,000 কপি এবং 1989 সালে প্রায় 100,000 কপি ম্যাকিনটোশের জন্য বিক্রি হয়েছিল। পাওয়ারপয়েন্ট এর প্রথম তিন বছরে বাজারের অংশীদারিত্ব ছিল মোট উপস্থাপনা বাজারের একটি ক্ষুদ্র অংশ, যা পিসিতে MS-DOS অ্যাপ্লিকেশনগুলির দ্বারা খুব বেশি আধিপত্য ছিল। 1988-1989 সালে MS-DOS-এর মার্কেট লিডাররা ছিল হার্ভার্ড গ্রাফিক্স (1986 সালে সফটওয়্যার পাবলিশিং দ্বারা প্রবর্তিত , এবং লোটাস ফ্রিল্যান্স প্লাস (1986 সালেও চালু হয়[68]) শক্তিশালী দ্বিতীয়।  তারা এক ডজনেরও বেশি অন্যান্য MS-DOS উপস্থাপনা পণ্যের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছিল, এবং মাইক্রোসফট MS-DOS-এর জন্য একটি পাওয়ারপয়েন্ট সংস্করণ তৈরি করেনি। তিন বছর পর, পাওয়ারপয়েন্ট বিক্রি হতাশাজনক ছিল। জেফ রাইকস, যিনি মাইক্রোসফটের জন্য পাওয়ারপয়েন্ট কিনেছিলেন, পরে স্মরণ করেন: "1990 সাল নাগাদ, দেখে মনে হয়েছিল যে এটি খুব স্মার্ট আইডিয়া ছিল না [মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট অর্জন করেছে], কারণ খুব বেশি লোক পাওয়ারপয়েন্ট ব্যবহার করছে না।"


এটি পরিবর্তন হতে শুরু করে যখন উইন্ডোজের প্রথম সংস্করণ, পাওয়ারপয়েন্ট 2.0, 1990 সালে প্রায় 200,000 কপি বিক্রি করে এবং 1991 সালে প্রায় 375,000 কপি বিক্রি করে, উইন্ডোজ ইউনিট ম্যাকিনটোশকে ছাড়িয়ে যায়। , যার মধ্যে প্রায় 80 শতাংশ ছিল উইন্ডোজের জন্য এবং প্রায় 20 শতাংশ Macintosh-এর জন্য, 1992, পাওয়ারপয়েন্টের আয় বার্ষিক $100 মিলিয়নেরও বেশি হারে চলছিল ।


পাওয়ারপয়েন্ট 3.0 এর বিক্রয় 1993 সালে প্রায় 2 মিলিয়ন কপিতে দ্বিগুণ হয়ে যায়, যার মধ্যে প্রায় 90 শতাংশ ছিল উইন্ডোজের জন্য এবং প্রায় 10 শতাংশ ম্যাকিনটোশের জন্য,[64]: 403-এ এবং 1993 সালে বিশ্বব্যাপী উপস্থাপনা গ্রাফিক্স সফ্টওয়্যার বিক্রিতে পাওয়ারপয়েন্টের বাজারের শেয়ার 78 শতাংশ হিসাবে রিপোর্ট করা হয়েছিল :404 উভয় বছরে, মোট রাজস্বের প্রায় অর্ধেক এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে বিক্রয় থেকে।


1997 সালের মধ্যে পাওয়ারপয়েন্ট বিক্রি আবার দ্বিগুণ হয়ে যায়, বার্ষিক 4 মিলিয়নেরও বেশি কপি, যা বিশ্ব বাজারের 85 শতাংশ প্রতিনিধিত্ব করে। এছাড়াও 1997 সালে, পাওয়ারপয়েন্ট গ্রুপের একটি অভ্যন্তরীণ প্রকাশনা বলে যে তখন পর্যন্ত পাওয়ারপয়েন্টের 20 মিলিয়নেরও বেশি কপি ব্যবহার করা হয়েছে, এবং পাওয়ারপয়েন্ট থেকে তার প্রথম দশ বছরে (1987 থেকে 1996) মোট আয় ইতিমধ্যে $1 বিলিয়ন ছাড়িয়ে গেছে।


1990 এর দশকের শেষের দিক থেকে, শিল্প এবং একাডেমিক উভয় সূত্রে পাওয়ারপয়েন্টের মোট বিশ্ব উপস্থাপনা সফ্টওয়্যারের বাজারের অংশ 95 শতাংশ অনুমান করা হয়েছে।

অপারেশন

পাওয়ারপয়েন্টের প্রথমতম সংস্করণ (1987 ম্যাকিনটোশের জন্য) কালো এবং সাদা পৃষ্ঠাগুলিকে প্রিন্ট করার জন্য ব্যবহার করা যেতে পারে যাতে ওভারহেড প্রজেক্টর থেকে প্রজেকশনের জন্য স্বচ্ছ ফিল্মের শীটে ফটোকপি করা যায় এবং স্পিকারের নোট এবং দর্শকদের হ্যান্ডআউটগুলি প্রিন্ট করা যায়; পরবর্তী সংস্করণটি (1988 ম্যাকিনটোশের জন্য, 1990 উইন্ডোজের জন্য) 35 মিমি রঙের স্লাইড তৈরি করার জন্য একটি মডেমের মাধ্যমে একটি ফাইলকে জেনিগ্রাফিক্স ইমেজিং সেন্টারে যোগাযোগ করে স্লাইড প্রজেক্টর থেকে প্রজেকশনের জন্য রাতারাতি ডেলিভারির মাধ্যমে ফেরত দেওয়া হয়েছিল। পাওয়ারপয়েন্ট একটি উপস্থাপনা পরিকল্পনা এবং প্রস্তুত করার জন্য ব্যবহার করা হয়েছিল, কিন্তু এটি প্রদানের জন্য নয় (কম্পিউটার স্ক্রিনে এটির পূর্বরূপ দেখা, বা মুদ্রিত কাগজের কপি বিতরণ করা ছাড়াও)। পাওয়ারপয়েন্ট এর তৃতীয় সংস্করণে (উইন্ডোজ এবং ম্যাকিনটোশের জন্য 1992), যখন পাওয়ারপয়েন্টকে ডিজিটাল প্রজেক্টর বা বড় মনিটরে সরাসরি ভিডিও আউটপুট তৈরি করে উপস্থাপনা প্রদানের জন্য প্রসারিত করা হয়েছিল। 1992 সালে উপস্থাপনার ভিডিও প্রজেকশন ছিল বিরল এবং ব্যয়বহুল, এবং ল্যাপটপ কম্পিউটার থেকে কার্যত অজানা। পাওয়ারপয়েন্টের অন্যতম স্রষ্টা রবার্ট গাস্কিন্স বলেছেন যে তিনি প্রথমবার প্রাক-প্রোডাকশনে চলমান পাওয়ারপয়েন্ট 3.0-এর একটি অপ্রকাশিত ডেভেলপমেন্ট বিল্ড ব্যবহার করে 25 ফেব্রুয়ারি, 1992-এ প্যারিসে অনুষ্ঠিত মাইক্রোসফটের একটি বৃহৎ সভায় সর্বপ্রথম এই ব্যবহারটি প্রকাশ করেছিলেন। একটি শক্তিশালী নতুন রঙের ল্যাপটপের নমুনা এবং একটি পেশাদার অডিটোরিয়াম ভিডিও প্রজেক্টর খাওয়ানো।


প্রায় 2003 সাল নাগাদ, দশ বছর পরে, ডিজিটাল প্রজেকশন ব্যবহারের প্রধান পদ্ধতি হয়ে ওঠে, স্বচ্ছতা এবং 35 মিমি স্লাইড এবং তাদের প্রজেক্টর প্রতিস্থাপন করে। মানে বিশেষভাবে ডিজিটাল প্রজেকশন:


... ব্যবসায়িক অভিধানে, "পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন" একটি কম্পিউটার থেকে প্রজেক্ট করা একটি পাওয়ারপয়েন্ট স্লাইডশো ব্যবহার করে তৈরি একটি উপস্থাপনা উল্লেখ করতে এসেছে। যদিও পাওয়ারপয়েন্ট সফ্টওয়্যারটি এক দশকেরও বেশি সময় ধরে স্বচ্ছতা তৈরি করতে ব্যবহার করা হয়েছিল, তবে এই ব্যবহারটি সাধারণত শব্দটির একটি সাধারণ বোঝার দ্বারা অন্তর্ভুক্ত ছিল না।

সমসাময়িক ক্রিয়াকলাপে, পাওয়ারপয়েন্ট ব্যবহার করা হয় একটি ফাইল তৈরি করতে (একটি "প্রেজেন্টেশন" বা "ডেক" বলা হয়) যাতে পৃষ্ঠাগুলির একটি ক্রম রয়েছে (যাকে অ্যাপে "স্লাইড" বলা হয়) যার সাধারণত একটি সামঞ্জস্যপূর্ণ শৈলী থাকে (টেমপ্লেট মাস্টার থেকে), এবং যা টেক্সট, বুলেট তালিকা, টেবিল, চার্ট, আঁকা আকৃতি, ছবি, অডিও ক্লিপ, ভিডিও ক্লিপ, উপাদানের অ্যানিমেশন এবং স্লাইডের মধ্যে অ্যানিমেটেড ট্রানজিশন এবং প্রতিটি স্লাইডের জন্য সংযুক্ত নোট সহ অন্যান্য অ্যাপ থেকে আমদানি করা বা পাওয়ারপয়েন্টে তৈরি করা তথ্য থাকতে পারে। 


এই ধরনের একটি ফাইল তৈরি হওয়ার পর, একটি পোর্টেবল কম্পিউটার ব্যবহার করে এটিকে একটি স্লাইড শো হিসাবে উপস্থাপন করা হয়, যেখানে উপস্থাপনা ফাইলটি কম্পিউটারে সংরক্ষণ করা হয় বা একটি নেটওয়ার্ক থেকে পাওয়া যায় এবং কম্পিউটারের পর্দা বর্তমান স্লাইডের সাথে একটি "উপস্থাপক দৃশ্য" দেখায়। , পরবর্তী স্লাইড, বর্তমান স্লাইডের জন্য স্পিকারের নোট এবং অন্যান্য তথ্য। কম্পিউটার থেকে ভিডিও এক বা একাধিক বাহ্যিক ডিজিটাল প্রজেক্টর বা মনিটরে পাঠানো হয়, কম্পিউটারে স্পিকার দ্বারা নিয়ন্ত্রিত সিকোয়েন্সিং সহ দর্শকদের কাছে শুধুমাত্র বর্তমান স্লাইড দেখানো হয়। IOS-এর জন্য পাওয়ারপয়েন্টে অন্তর্নির্মিত একটি স্মার্টফোন রিমোট কন্ট্রোল (ঐচ্ছিকভাবে অ্যাপল ওয়াচ থেকে নিয়ন্ত্রিত) এবং অ্যান্ড্রয়েডের জন্য উপস্থাপককে রুমের অন্য জায়গা থেকে শো নিয়ন্ত্রণ করতে দেয়।

সাংস্কৃতিক প্রভাব


ব্যবসা ব্যবহার করে

পাওয়ারপয়েন্ট মূলত ব্যবসায়িক উপস্থাপনার জন্য লক্ষ্য করা হয়েছিল। রবার্ট গাসকিন্স, যিনি এটির ডিজাইনের জন্য দায়ী ছিলেন, তিনি তার উদ্দিষ্ট গ্রাহকদের সম্পর্কে লিখেছেন: "... আমি উপস্থাপনা ব্যবহারকারীদের অন্যান্য বিদ্যমান বৃহৎ গোষ্ঠীকে লক্ষ্য করিনি, যেমন স্কুল শিক্ষক বা সামরিক অফিসার। ... আমিও পরিকল্পনা করিনি। এমন লোকদের টার্গেট করার জন্য যারা উপস্থাপনার বিদ্যমান ব্যবহারকারী ছিলেন না... যেমন পাদরি এবং স্কুলের বাচ্চারা... আমাদের ফোকাস ছিল বিশুদ্ধভাবে ব্যবসায়িক ব্যবহারকারীদের উপর, ছোট এবং বড় কোম্পানিতে, এক ব্যক্তি থেকে বড় মাল্টিন্যাশনাল পর্যন্ত।": 76-77 ব্যবসায়িক ব্যক্তিরা দীর্ঘদিন ধরে বিক্রয় কল এবং অভ্যন্তরীণ কোম্পানির যোগাযোগের জন্য উপস্থাপনা করেছেন এবং পাওয়ারপয়েন্ট একই শৈলীতে এবং একই উদ্দেশ্যে একই বিন্যাস তৈরি করেছে।


ব্যবসায় পাওয়ারপয়েন্টের ব্যবহার তার প্রথম পাঁচ বছরে (1987-1992) বার্ষিক প্রায় 1 মিলিয়ন কপি বিক্রিতে বৃদ্ধি পেয়েছে, বিশ্বব্যাপী বাজারের শেয়ারের 63 শতাংশ। পরবর্তী পাঁচ বছরে (1992-1997) পাওয়ারপয়েন্ট বিক্রয় ত্বরান্বিত হয়েছে, বার্ষিক প্রায় 4 মিলিয়ন কপির হারে, বিশ্বব্যাপী বাজারের শেয়ারের 85 শতাংশ। ব্যবসায়িক ব্যবহার বৃদ্ধির জন্য দায়ী করা হয়েছে "নেটওয়ার্ক ইফেক্ট", যার ফলে একটি কোম্পানি বা শিল্পে পাওয়ারপয়েন্টের অতিরিক্ত ব্যবহারকারীরা অন্যান্য ব্যবহারকারীদের কাছে তার প্রাধান্য এবং মূল্য বৃদ্ধি করে।


উপস্থাপনার জন্য, এমনকি ব্যবসার ক্ষেত্রেও পাওয়ারপয়েন্টের বৃহত্তর ব্যবহারকে সবাই অবিলম্বে অনুমোদন করে না। অভ্যন্তরীণ ব্যবসায়িক মিটিংয়ে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাকে নিরুৎসাহিত বা নিষিদ্ধ করার জন্য খুব প্রথম দিকে রিপোর্ট করা সিইওদের মধ্যে ছিলেন লু গার্স্টনার (আইবিএম-এ, 1993 সালে) স্কট ম্যাকনিলি (সান মাইক্রোসিস্টেমে, 1996 সালে), এবং স্টিভ জবস (অ্যাপলে) , 1997 সালে)  কিন্তু তবুও, রিচ গোল্ড, একজন পণ্ডিত যিনি জেরক্স পিএআরসি-তে কর্পোরেট উপস্থাপনা ব্যবহার অধ্যয়ন করেছিলেন, তিনি 1999 সালে লিখতে পারেন: "আজকের কর্পোরেশনের মধ্যে, আপনি যদি একটি ধারণা যোগাযোগ করতে চান ... আপনি পাওয়ারপয়েন্ট ব্যবহার করেন।"

ব্যবসার বাইরে ব্যবহার 

একই সময়ে যে পাওয়ারপয়েন্ট ব্যবসায়িক সেটিংসে প্রভাবশালী হয়ে উঠছিল, এটি ব্যবসার বাইরে ব্যবহারের জন্যও গৃহীত হয়েছিল: "ব্যক্তিগত কম্পিউটিং ... উপস্থাপনাগুলির উত্পাদনকে স্কেল করেছে। ... ফলাফল উপস্থাপনা সংস্কৃতির উত্থান হয়েছে। একটি তথ্য সমাজ, প্রায় সবাই উপস্থাপন করে।


1998 সালে, প্রায় একই সময়ে যখন গোল্ড ব্যবসায় পাওয়ারপয়েন্টের সর্বজনীনতা উচ্চারণ করছিল, প্রভাবশালী বেল ল্যাবস ইঞ্জিনিয়ার রবার্ট ডব্লিউ লাকি ইতিমধ্যে বিস্তৃত ব্যবহার সম্পর্কে লিখতে পারেন:[106]


... উপস্থাপনা গ্রাফিক্সের চমকপ্রদ শক্তির সাথে বিশ্ব ছুটে গেছে। একটি নতুন ভাষা বাতাসে রয়েছে, এবং এটি পাওয়ারপয়েন্টে কোডিফায়েড। ... একটি প্রদত্ত সন্ধ্যায় কী করতে হবে সে সম্পর্কে একটি পারিবারিক আলোচনায়, উদাহরণস্বরূপ, আমি আমার ল্যাপটপটি বের করে একটি Vugraph উপস্থাপনা দেওয়ার মতো অনুভব করছি... গির্জায়, আমি আশ্চর্য হয়েছি যে প্রচারকরা এখনও ধরতে পারেননি। ... আমরা পাওয়ারপয়েন্ট ছাড়া এতদিন কিভাবে অর্জিত?


এক দশক বা তারও বেশি সময় ধরে, 1990-এর দশকের মাঝামাঝি থেকে, পাওয়ারপয়েন্ট অনেক যোগাযোগের পরিস্থিতিতে ব্যবহার করা শুরু করে, এটির মূল ব্যবসায়িক উপস্থাপনা ব্যবহারের বাইরেও, স্কুলে 

1.          বিশ্ববিদ্যালয়গুলিতে,

2.         বৈজ্ঞানিক সভায় বক্তৃতা অন্তর্ভুক্ত করার জন্য 

3.         (এবং তাদের সম্পর্কিত পোস্টার সেশনগুলি প্রস্তুত করা 

4.         গীর্জাগুলিতে উপাসনা করা,

5.         আদালতে আইনি যুক্তি তৈরি করা,

6.        থিয়েটারগুলিতে সুপারটাইটেল প্রদর্শন করা

7.         NASA মহাকাশচারীদের জন্য স্পেসসুটে হেলমেট-মাউন্টেড ডিসপ্লে চালানো,

8.         সামরিক ব্রিফিং দেওয়া,

9.        সরকারী প্রতিবেদন জারি করা,

10.        কূটনৈতিক আলোচনা করা,

11.         উপন্যাস লেখা,

12.         স্থাপত্য প্রদর্শন করা,

13.         ওয়েবসাইট ডিজাইনের প্রোটোটাইপ করা,

14.         অ্যানিমেটেড ভিডিও গেম তৈরি করা , 

15.         শিল্প প্রকল্প তৈরি করা,


2003 সাল নাগাদ, মনে হচ্ছিল যে পাওয়ারপয়েন্ট সর্বত্র ব্যবহৃত হচ্ছে। জুলিয়া কেলার শিকাগো ট্রিবিউনের জন্য রিপোর্ট করেছেন:


পাওয়ারপয়েন্ট... এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে ব্যাপক এবং সর্বব্যাপী প্রযুক্তিগত সরঞ্জামগুলির মধ্যে একটি। এক দশকেরও কম সময়ের মধ্যে, এটি ব্যবসা, শিক্ষা, বিজ্ঞান এবং যোগাযোগের বিশ্বে বিপ্লব ঘটিয়েছে, দ্রুততার সাথে এমন যেকোন ব্যক্তির জন্য মানক হয়ে উঠেছে যারা কেবলমাত্র অন্য কারও কাছে যে কোনও বিষয়ে ব্যাখ্যা করতে চায়। কর্পোরেট মিডল ম্যানেজার থেকে শুরু করে 4র্থ শ্রেনীর ছাত্ররা ফরাসি এবং ভারতীয় যুদ্ধের উপর একটি শো-এন্ড-টেল তৈরি করে এবং সাতটি মারাত্মক পাপের ব্যাখ্যা করে চার্চের যাজকদের কাছে... পাওয়ারপয়েন্ট বিশ্ব আধিপত্যের জন্য প্রস্তুত বলে মনে হয়।

সাংস্কৃতিক প্রতিক্রিয়া


এক শতাব্দীর এক চতুর্থাংশ ধরে পাওয়ারপয়েন্টের সমস্ত বিশ্লেষণের মধ্যে, কমপক্ষে তিনটি সাধারণ থিম এর বিস্তৃত ব্যবহারের প্রতিক্রিয়ার বিভাগ হিসাবে আবির্ভূত হয়েছে:

 (1) "এটি কম ব্যবহার করুন": বিকল্পগুলির পক্ষে পাওয়ারপয়েন্ট এড়িয়ে চলুন, যেমন আরও ব্যবহার করা- জটিল গ্রাফিক্স এবং লিখিত গদ্য, বা কিছুই ব্যবহার না করা; 

 (2) "এটি আরও ভাল ব্যবহার করুন": প্রচলিত পাওয়ারপয়েন্ট শৈলীর অনেকটাই ধরে রাখুন তবে যোগাযোগে হস্তক্ষেপ করতে পারে এমন অনেক ধরণের ভুল করা এড়াতে শিখুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

How to clean Computer RAM ? কী ভাবে RAM পরিষ্কার করবেন ?

 কম্পিউটারের RAM (Random Access Memory) পরিষ্কার করার সময় খুব সাবধান থাকতে হয়, কারণ এটি একটি সেন্সিটিভ হার্ডওয়্যার কম্পোনেন্ট। নিচে ধাপে ...